স্কুলের শিক্ষক পঞ্চম শ্রেনীর ছাত্র!

প্রথম প্রকাশঃ এপ্রিল ৩, ২০১৫ সময়ঃ ৮:৫৪ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৪:০২ অপরাহ্ণ

প্রতিক্ষণ ডেস্ক

Five_Studentতিন মাস পেরিয়ে গেছে। ৫ম শ্রেণীর ইংরেজি বিষয়ে প্রথম অধ্যায়ের পাঠদান চলছে। বিজ্ঞান ২য় অধ্যায়ে, ইসলাম ধর্মে ১ম অধ্যায়ে এবং বাংলা ৮ম অধ্যায়ের পাঠদান চলছে। গণিত এবং পরিবেশ বিষয়ে এখনও পাঠদানই শুরু হয়নি।

 

সবচেয়ে আশ্চর্য্যের বিষয় হলো প্রথশ শ্রেনীর ইংরেজী বিষয়ে ক্লাস নিচ্ছেন একজন পঞ্চম শ্রেনীর ছাত্র। কুড়িগ্রামের ভুরুঙ্গামারী উপজেলার জয়মনির হাট ইউনিয়নের খাটামারী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের চিত্র এটি। মাত্র এতজন শিক্ষক থাকায় ওই স্কুলের এ বেহাল দশা বলে জানা গেছে।

 

জানা যায়, বড় খাটামারী সরকারী প্রাথমিক বিদ্যালয়টি প্রায় দেড় মাস থেকে ১ জন শিক্ষক দিয়ে খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে। এ বিদ্যালয়ে ৪ জন শিক্ষকের পদ থাকলেও সহকারী শিক্ষক আব্দুল জব্বার ১৭ জানুয়ারি অবসরে যান।

প্রধান শিক্ষক আব্দুল বারী অবসরে যান ১৫ ফেব্রুয়ারি। অপর সহকারী শিক্ষক জয়নুল আবেদীন অবসরে যান ৯ মার্চ। তখন থেকেই বিদ্যালয়টি পরিচালনা করছেন জুনিয়র শিক্ষক সেলিনা আখতার।

শিক্ষক সেলিনা আখতার জানান, শিশু শ্রেণীসহ বিদ্যালয়টিতে মোট ক্লাস রয়েছে ৬টি। কিন্তু অনুমোদিত পদ রয়েছে ৪টি। ৪টির মধ্যে ৩জন শিক্ষক অবসরে যাওয়ায় এতগুলো ক্লাশ ১ জন শিক্ষকের দ্বারা পরিচলনা করা সম্ভব হচ্ছে না।

খোঁজ নিয়ে জানা যায়, ওই বিদ্যালয়ের ৫ম শ্রেণীর ছাত্র আপেল মিয়া ১ম শ্রেণীর ইংরেজি পড়াচ্ছেন। আর তার সহোদর একই ক্লাশের ছাত্র শামীম মিয়া ছাত্রছাত্রীদের শান্ত রাখছেন।

আপেল মিয়া জানান, সে ৩ সপ্তাহ থেকে এভাবে ক্লাশ নিচ্ছেন। ইউপি সদস্য সোহরাব হোসেন ও ইউপি চেয়ারম্যান আব্দুল ওয়াদুদ জানান, এব্যাপারে বহুবার জেলা প্রাথমিক শিক্ষা অফিসার ও উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসারকে অবহিত করা সত্বেও তারা কোন ব্যবস্থা নেননি।

এদিকে শুন্য পদে শীর্ঘই পদায়ন করা হবে বলে জানিয়েছেন উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার আহসান হাবিব।

প্রতিক্ষণ/এডি/এআই

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G